logo

Tuesday, April 24, 2018

ব্রডকাস্ট মাল্টিকাস্ট ইউনিকাস্ট কি?

আজকে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হল Broadcast,  Unicast And Multicast । কম্পিউটার নেটওয়ার্কিং এর ক্ষেত্রে এই তিনটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ ।
  1. BroadCast
  2. UniCast
  3. MultiCast
Broadcast: Broadcast বলতে যা বুঝায় তা হল যখন কোন হোস্ট বা কম্পিউটার নেটওয়ার্কে  ডাটা সেন্ট করবে তখন যদি সেই ডাটা সকল হোস্ট বা কম্পিউটার পায় অর্থাৎ কোন হোস্ট এর জন্য গোপন না থাকে নেটওয়ার্কে  অন্তর্ভুক্ত সবাই পায় তাকে বলা হয় Broadcast।  উদাহরন হিসাবে আমরা টেলিভিশন, রেডিও এর কথা বলতে পারি। টেলিভিশনে যখন কোন কিছু সম্পচার করা হয় তা সবয় পায় । কোর দেখতে পায়কেউ পায় না এরকমটা হয় না , এটা সবার জন্য উন্মুক্ত। এটাই হচ্ছে Broadcast নেটওয়ার্কে যখন কোনসার্ভার কোন ডাটা সবার জন্য উন্মুক্ত করে দেয় অর্থাৎ সবাই সেই ডাটা আকসেস করতে পারলে তাকে বলা হবে ব্রডকাস্ট ।
Broadcast
Multicast: Multicast হল এমন একটি ‍সিস্টেম বা পদ্ধতি যখন কোন হোস্ট বা কম্পিউটার নেটওয়ার্কে ডাটা ট্রান্সমিট করে তখন তা সকলে পাবে না একটি গ্রুপ পাবে এবং একটি গ্রুপ পাবে তাকে বলা হবে Multicast  । কোন নেটওয়ার্কে একটি সার্ভারে কিছু ডাটারাখা হল এবং তা ঐ একই নেটওয়ার্কে কিছু Computer  কে সেই ডাটা Access  করার অনুমতি দেওয়া হল এবং কিছু Computer কে সেই ডাটা  Access করার অনুমতি দেওয়া হল না এটাই হল Multicast Network ।
Multicast
 Unicast: Unicast হল এমন একটি সিস্টেম,  যাকে বলা হয় পয়েন্ট টু পয়েন্ট যোগাযোগ ।  এখানে যোগাযোগ হবে দুই জনের মাঝে যেখানে  তৃতীয় কোন ব্যাক্তি থাকবে না। যখন আমরা ফোনে কথা বলি এটা Unicast System।
Unicast
আপনারা এই ভিডিওটি দেখলে আশা করি আরো ভাল বুঝতে পাবেন ।

© Copyright 2017 Tune 89 | Distributed By Free Download Themes