logo

Tuesday, April 24, 2018

Install MikroTik OS on VirtualBox


আমরা দেখব কিভাবে ভার্চুয়াল বক্সে MikroTik Os ইন্সটল করতে হয় । এর জন্য প্রথমে আমদের কম্পিউটারে VirtualBox Install থাকতে হবে । যদি VirtualBox Install করা না থাকে তাহলে তা ইন্সটল করে নিবেন । যদি আপনার কাছ Download করা না থাকে তাহলে এখান থেকে Download করে নিতে পারেন।
এখন VirtualBox Software টি ওপেন করুন । এবং এর বাম দিকের উপরের দিকে কোনে New আইকনে ক্লিক করুন তাহলে আপনাদের সামনে নিচের চিত্রের মত একটি নিউ উইন্ডো ওপেন হবে
ccccccccc
এখানে Name এর জায়গায় MikroTik দিন। এবং নিচের Ram এর জায়গা থেকে প্রয়োজন মত বাড়িয়ে বা কমিয়ে নিতে পারেন । এখানে ৬৫ – ১০০ রাখুন তাহলেই চলবে । এর পর Create এ ক্লিক করুন । এর পর আপনার সামনে Create Virtual Hard disk  নামের একটি উইন্ডো দেখতে পাবেন ।
ccccc
এখানে আপনি  নিচের দিকে Hard Disk File Type থেকে VDI (VirtualBox Disk Image) সিলেক্ট করে রেখে File Size থেকে আপনার ইচ্ছামত Sotrage কম বেশি করে নিতে পারবেন । তবে আপনার Local Disk (C) এর Storage এর পরিমান এর দিকে খেয়াল রেখে এখান  Storage নির্ধারণ করুন। এর পর ক্রিয়েট এ ক্লিক করুন , দেখুন আপনার নতুন মেশিনটি  তৈরি হয়ে গেছে । এবার মাইক্রোটিক নামের মেশিনটি ‍সিলেক্ট করা অবস্থায় Settings এ যান । এর পর আপনার সামনে নিচের চিত্রের মত একটি MikroTik Settings নামের একটি নতুন উইন্ডো ওপেন হবে । নিচে General, System, Display, Storage, Audio, Network, Serial ports , USB…etc.  অপশন রয়েছে । এখান থেকে আপনি Storage এ যান এবং ডান পশে ‍Storage Devices এর নিচে Controller: IDE তে  ক্লিক করুন তহলে তার পাশে ডানদিকে দুটি প্লাস চিহ্ন সহকারে দুটি  আইকন দেখতে পাবে এর একটি হয় Add Optical Drive এবং অপরটি হয় Add Hard Drive।
ccccccccccccc
Controller: IDE এর নিচের দিকে Empty নামের আগে থেকেই একটি Optical Drive থাকে আপনি এটাকে Remove করে দেন । Remove করার জন্য এটার উপর মাউস এর রাইট বাটন এ ক্লিক করে Remove Attachment করেন তাহলে তা Remove হয়ে যাবে । এর পর Controller: IDE থেকে Add Optical Drive এ ক্লিক করে Choose Disk থেকে MikroTik এর ISO ফাইলটি দেখিয়ে দিন এবং Ok Press করুন । যদি আপনার কাছে  MikroTik এর ISO File না থাকে তাহলে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন
এবার MikroTik এর উপর রাইট ক্লিক করে Start এ যান অথবা MikroTik সিলেক্ট করা অবস্থায় উপরের Start অইকনে ক্লিক করুন । তাহলে অপনার সামনে একটি নতুন ডিসপ্লে আসবে এখানেই আপনার MikroTik OS টি RUN হবে । এটি ওপেন হওয়ার পর নিচের চিত্রের মত একটি ডিসপ্লে আসবে ।
cccccccccc
অপনি চাইলে এখান থেকে MikroTik Os এর মধ্যে যত গুলি পাকেজ রয়েছে আপনি সবগুলি ইন্সটল করতে পারেন আবার আপনার ইচ্ছামত যেকোনটিও ইন্সটল করতে পারেন।
আপনি এখান থেকে সবগুলি পাকেজ সিলেকটি করার জন্য ‍a press করুন । আর যদি আপনি এখান থেকে কিছু ফাইল সিলেক্ট করতে চান তাহলে কিবোর্ড থেকে n press করেন এবৎ যে পাকেজ টি সিলেক্ট করতে সেটিতে গিয়ে space press করুন তাহলে ঐ পাকেজটি সিলেক্ট হবে।
 এরপর ইন্সটল করার জন্য  i press করুন। অপনার কাছে conformation চাইবে এখন y press করুন  এবং কন্টিনিউ করার জন্য আবার y press করুন । এবার ইন্সটলেশন শুরু হয়ে যাবে । এটি ইন্সটল হতে সর্বচ্চো  এক মিনিট সময় লাগতে পারে । এর পর Enter প্রেস করুন । এবং এই উইন্ডোটি Close করে দিন ।

এবং পুনরায় আপনি Settings থেকে ‍Storage Devices এ যান এবং Controller: IDE এর নিচে MikroTik Os এর যে Optical Drive টি রয়েছে তা রিমুভ করে দিন। এবার এটি Start করুন । তাহলে আপনার সামনে নিচের চিত্রের মত একটি লগিন অপশন দেখাবে ।
cccccccccc
 এখানে User name ডিফল্ট ভাবে থাকে admin এবং password থাকে ফাকা অর্থাৎ শুধু user name দিয়ে দুই বার Enter press করলেই লগিন হয়ে যাবে।



© Copyright 2017 Tune 89 | Distributed By Free Download Themes