logo

Saturday, April 28, 2018

একটি পিসেকে কিভাবে মাইক্রোটিক রাউটারে রুপান্তর করবেন !! জানুন বিস্তারিত


আজ আমরা দেখব কিভাবে একটি পিসি বা কম্পিউটারকে মাইক্রোটিক রাউটারে রুপান্তর কারা যায়।  চলুন তাহলে শুরু করা যাক .. .. .. .. প্রথমে একটি কথা বলা প্রয়োজন যে আপনার পিসিকে মাইক্রোটিক হিসাবে ব্যবহার করার জন্য অবশ্যয় দুটি ল্যান কার্ড এর প্রয়োজন হবে । একটি ব্যবহার করা হবে WAN এর জন্য আর একটি ব্যবহার করা হবে LAN এর জন্য ।
ü প্রথমেই প্রথমে আপনি মাইক্রোটিক এর ISO ফাইলটা ডাউনলোড করে নিন । ISO ফাইল ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন । আর যদি আপনার কাছে আগে থেকে থেকে থাকে তাহলে ডাউনলোড কারার প্রয়োজন নাই।
ü এবার আপনাকে এই ISO ফাইলটিকে একটি ফাকা CD Disk এ বার্ণ বা রাইট করে নেন । অবশ্য আপনি পেনড্রাইভে বুট করে নিয়ে্ও এই কাজ করতে পারেন ।
ü এবার  আপনি যে কম্পিউটারটিকে মাইক্রোটিকে রুপান্তর কারতে চান তার  সিডিটিরম এর ভিতরে সিডিটি প্রবেশ করুন অথবা আপনি যদি পেনড্রাইভ ইউজ করেন তাহলে পেনড্রাইভটি ইউএসবিতে প্রবেশ করান ।
ü এবার আপনার পিসিটি অন করুন এর বায়োস সেটিংস থেকে Boot Option এ গিয়ে Fast Book CD/DVD বা USB করে নিন এবং সেভ দিয়ে Close করে দিন ।
ü এবার আপনার পিসিটি রিবুট হয়ে আপনার সামনে একটি নিচের চিত্রের মত একটি ডিসপ্লে আসবে ।
ü অপনি চাইলে এখান থেকে MikroTik Os এর মধ্যে যত গুলি পাকেজ রয়েছে আপনি সবগুলি ইন্সটল করতে পারেন আবার আপনার ইচ্ছামত যেকোনটিও ইন্সটল করতে পারেন।
ü আপনি এখান থেকে সবগুলি পাকেজ সিলেকটি করার জন্য ‍a press করুন । আর যদি আপনি এখান থেকে কিছু ফাইল সিলেক্ট করতে চান তাহলে কিবোর্ড থেকে n press করেন এবৎ যে পাকেজ টি সিলেক্ট করতে সেটিতে গিয়ে space press করুন তাহলে ঐ পাকেজটি সিলেক্ট হবে।
ü এরপর ইন্সটল করার জন্য  i press করুন। অপনার কাছে conformation চাইবে এখন y press করুন  এবং কন্টিনিউ করার জন্য আবার y press করুন । এবার ইন্সটলেশন শুরু হয়ে যাবে । এটি ইন্সটল হতে সর্বচ্চো  এক মিনিট সময় লাগতে পারে । এর পর Enter প্রেস করুন ।  
ü এবার আপনার পিসিটি পুনরায় রিবুট নিবে এবং এই সময় আপনি পুনরায় আপনার পিসির বায়োস সেটিংস থেকে Boot Option এ গিয়ে Fast Boot Hard Drive করে নিন এবং সেভ দিয়ে Close করে দিন ।
ü এখন আপনার পিসিটি অন হলে আপনার সামনে একটি নিচের চিত্রের মত একটি লগিন অপশন দেখাবে । এখানে User name ডিফল্ট ভাবে থাকে admin থাকে এবং  কোন পাসওয়ার্ড থাকে না, অর্থাৎ শুধু user name দিয়ে দুই বার Enter press করলেই লগিন হয়ে যাবে।
উল্লেখ যে, আপনি যখন একটি পিসিকে মাইক্রোটিক এ রুপান্তর করবেন তখন আপনাকে যে বিষয়টি খেয়াল রাখতে হবে তা হল পিসির Processor এবং RAM। কারণ আপনার পিসির প্রসেসিং ক্ষমতা এবং RAM যত বেশি হবে আপনার নেটওয়ার্ক এর পারর্ফমেন্স তত ভাল হবে ।তাই এই বিষয়টি আপনাকে অব্যই খেয়াল রাখতে হবে ।
© Copyright 2017 Tune 89 | Distributed By Free Download Themes