logo

Monday, April 23, 2018

মাউস দিয়ে পছন্দ মতো ফাইল/ফোল্ডার সিলেক্ট করা !

আমরা সাধারণত কম্পিউটারের অবস্থিত অনেকগুলি ফাইলের মধ্যে থেকে কিছু ফাইল সিলেক্ট করার জন্য কিবোর্ড থেকে Ctrl কি চেপে ধরে থেকে মাউস দিয়ে ক্লিক করে করে সেই ফাইল গুলি সিলেক্ট করা হয় । যেমন ধরুন, একটি ফোল্ডারে অনেক গুলি ফাইল আছে এখান থেকে আমি কিছু ফাইল কপি করতে চাচ্ছি , এবং এই ফাইলগুলি সিরিয়ালি নেই। এখন আমাকে এই ফাইল গুলি একসাথে সিলেক্ট করার জন্য Ctrl কি চেপে ধরে মাউস দিয়ে ক্লিক করে করে সেই ফাইলগুলি সিলেক্ট করতে হবে । মনে করুন আপনার কিবোর্ড এর Ctrl কি কাজ করছে না!! তাহলে কি বিকল্প কোন উপায় নেয় ? আছে , আজ আমরা এটাই দেখব কিভাবে কিবোর্ড ছাড়াই মাউস দিয়ে একসাথে একাধিক ফাইল সিলেক্ট করা যায়। তবে আমি যেটা দেখাব সেটা শুধু Windows Operating System এর জন্য প্রযোজ্য

এটা কারার জন্য আমাদের যে সকল সেটিংস গুলি পরিবর্তন করতে হবে তা সাধারণত ‍দুইভাবে করা যায়।

প্রথমত: মাউস দিয়ে ফাইল সিলেক্ট করার জন্য পথমে আপনার উইনডোজ অপারেটিং সিস্টেম এর My Computer Open/Computer/This PC করুন। ওপেন করার পর একদম বাম সাইডে উপরের দিকে রয়েছে Organize এথানে ক্লিক করুন ।

এখানে ক্লিক করার পর বেশ কিছু অপশন দেখতে পাবেন । এখান থেকে Folder and Search Option এ ক্লিক করুন ।

Folder And Search Option এ ক্লিক করার পর আপনার সামনে নিচের চিত্র এর মত Folder Option নামে একটি নিউ উইনডো ওপেন হবে । এখান থেকে View Tab এ যান ।  এখানে View লেখা অপশনটি সিলেক্ট করার পার নিচের Advance Settings: এ অনেক গুলি Option রয়েছে। এখান থেকে সাইড বারটিকে ডাগ করে নিচের দিকে নিয়ে যায় এবং Use check boxes to select items- On এই Option টির চেকবক্সটিতে ক্লিক করে এটা অন করি এবং Apply দিয়ে Ok Press করি ।


এবার My Computer এ গিয়ে কোন ফাইল এর উপর মাউস রাখলে দেখবেন ফাইলের পাশে চেক বক্স দেখা যাবে। এবার যে যে ফাইল দরকার, তার বা পাশে টিক চিহ্ন দিলে ওই ফাইল নির্বাচন সম্পন্ন হবে এবং সেটি কপি বা সরানো যাবে । এভাবে আপনি । এভাবে আপনি কিবোর্ড ছাড়াই ইচ্ছামত যেকোন ফাইল সিলেক্ট করতে পারবেন।

দ্বিতীয়ত: আমরা Folder Option টিতে যাওয়ার জন্য আরো একটি পদ্ধটি অনুসরণ করতে পারি । তার জন্য আমদের যা করতে হবে তা হল। Start Manu>Control Pannel>Folder Option
© Copyright 2017 Tune 89 | Distributed By Free Download Themes